পোস্টগুলি

বায়ান্নোর আন্দোলন, ভাষার মুক্তি, প্রজন্মের চেতনা ....

ছবি
Nyg †_‡K D‡V †`wL cÖwZw`bKvi g‡Zv evwo Ry‡o iv‡R¨i njvnj| QywU‡Z MÖv‡g Avm‡j memgq †`wL gv Avgvi †Kgb †hb PÂj n‡q I‡V| †LvKvi Rb¨ wcVv evbv‡Z e¨¯Í GLb †m| †LvKv †h wcVv †L‡Z eÇ fv‡jvev‡m| Avo‡gvov †f‡½ DVv‡b ‡b‡g †`wL ivbœvN‡i gnv‡hvM¨ Pj‡Q| cv‡ki evwoi `v`x, PvPxiv gv‡qi Pvicvk Ry‡o e‡m nv‡Z wc‡V KvR GwM‡q w`‡”Q| GUv IUv †RvMvo K‡iI gv‡qi gb wKQz‡ZB f‡i bv, AvRI ZvB| DVv‡bi Icv‡k Avwei, Zzwj, `ywj, †mvnv‡Miv ivbœvevwU †Ljv Ki‡Q| gv e‡j WvK‡ZB m‡½ m‡½ mZK© `„wó‡Z ZvwK‡q Ô‡LvKv D‡VwQmÕ| LvIqv †k‡l K¬všÍ gv‡qi gy‡L ZvwK‡q Ògv, ZzwgB †mivÓ, gv‡qi gy‡L gy³Siv nvwm, ZL‡bv cvLv nv‡Z evZvm K‡i P‡j‡Q| ÔAv‡iKUv w`b †_‡K †M‡j cviwZm bv evRvbÕ| Zvici †mB cÖwZev‡ii g‡Zv QjQj †Pv‡L iv¯Ívi †kl gv_v Awã GwM‡q w`‡q Avmv| AvPj w`‡q wK Avi jy‡Kv‡Z cv‡i Zv KL‡bv| Kcv‡j Pzgy G‡K we`vq Rvbv‡bv Avi wbðzc ZvwK‡q _vKv c‡_i †kl cÖv‡šÍ †hLv‡b Avwg wgj‡q hvq| hZ`~i hvq cÖK…wZi gv‡S gvÕ‡K Ly‡R cvB, myevm cvB, Abyfe Kwi| gv, gvwU I gvZ…f~wg Avgvi| Kwe bRiæ‡ji Av‡eM evYx‡Z gvÕ‡K Ly‡R cvB - ‡hLv‡b‡Z ‡`wL hvnv ...
ছবি
There is an opportunity to start a new until the last moment of life. He succeeds only when he uses the opportunity. Even for a moment.  - M. Rahman  

নতুন করে শুরু করার সুযোগ !!

ছবি
জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত নতুন করে শুরু করার সুযোগ থাকে। সুযোগটি ব্যবহার করলেই সে সফল, এমনকি এক মুহুর্তের জন্য হলেও !! সেজন্য আমাদের প্রত্যেকের উচিৎ সুযোগটির জন্য অপেক্ষা করা। 

খাঁচায় বন্দী সময়ের বোকা বাক্স, ভগ্ন ঘন্টার কাটা !

ছবি
প্রথম কয়েকটা দিন ঘণ্টার হিসাব করতাম। সকালে ঘুম থেকে জেগে উঠার পর কোনো কোলাহল শুনতে পেতাম না। ঘড়ির কাটায় টিক - টিক করে দিন গড়িয়ে থমথমে দুপুর আসে আর গোধূলি শেষে ঝুপ করে নেমে আসে অন্ধকার , ঘোর কালো। আমরা কেন যে সেকেন্ড মিনিট আর ঘন্টার কাটার টিকটিক শব্দের মধ্যে নিজেদের জীবনকে বন্দী করেছিলাম ! এত বড় ক্ষতি করলাম এভাবে নিজেদের ! এসব কথা ভেবে ঘন্টার হিসেবটা ভুলে গেলাম। কি দরকার সময়ের ফ্রেমের মধ্যে আটকে থাকা। আটকে থাকার কথাটা যখন আসলো তখন খোলাখুলিভাবে বলাই ভালো। পৃথিবীর বুক চিরে বেঁচে থাকার উৎস পেয়েও শান্তি পেলাম না , মাটি থেকে তৈরি মানুষ হয়ে আমরা মাটি পুড়িয়ে বড় বড় অট্টালিকা গড়ার প্রতিযোগিতা শুরু করলাম। একে অপরকে হত্যা করার জন্য তৈরি করলাম ধ্বংসাত্মক মারণাস্ত্র। পৃথিবীর শ্বাসরোধ করে করে গাছগুলো কেটে নেয়ার মহোৎসবের আয়োজন করলাম আর পোড়ামাটির শহরটাকে সাজাতে লাগলাম বর্ণিল সাজে। এ যেন নিজেরাই নিজেদের জন্য জেলখানা তৈরীর হুড়োহুড়ি। বুক চিরে মাটি উঠি...

রূপ; বহুরূপ !

ছবি
তীব্র শীতল গভীর অন্ধকার মঞ্চে সূর্যোদয় ঘটছে। মৃদু লাল আভার স্নিগ্ধতা ফোটায় ফোটায় আলোকিত করে তুলছে মঞ্চের একাংশ। আর সেই আলোতে স্বল্প সংখ্যক চরিত্রের ভিড়ে দেখতে পেলাম হাজারও রূপ ! গহীনের অতল গহব্বর থেকে হাচড়ে পাচড়ে জেগে উঠছে এক এক করে । কিছুক্ষণের মধ্যে কলাহল শুরু হলো। এতক্ষণে মঞ্চ সম্পূর্ণ আলোকিত তবে এখানেও আলোর সাথে ছায়া রূপের খেলা চলতে দেখা যায় ! যদিও মঞ্চের প্রতিটি চরিত্রই মূল চরিত্র এবং প্রতিটি চরিত্রেরই গুরুত্ব স্বস্থানে সমান। আলোর প্রতিফলন চোখে পড়ার পর ক্রমেই রূপে রূপে দৃষ্টি বিনিময়, সংলাপ এবং ভাবের আদান প্রদান শুরু হলো। মঞ্চে এখন নানা দৃশ্যপটের সূত্রপাত ঘটছে। কিছুক্ষণ অন্তঃ অন্তঃ প্রেক্ষাপটের পরিবর্তন, থমথমে পরিবেশে রূপান্তর এবং পুনরায় বাতাসের ভেলায় কলরব ভেসে এসে গুড়িয়ে দিচ্ছে সবকিছু - মঞ্চে ঋতু পরিবর্তনের থেকেও দ্রুত চরিত্রের রূপ পরিবর্তন হচ্ছে। এক একটি চরিত্রে অনির্দিষ্ট রূপ বৈচিত্র দেখা যাবে আর এভাবেই সাজানো হয়েছে বর্ণিল এই মহামঞ্চ। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি চরিত্র মঞ্চের নির্দিষ্ট করে দেওয়া স্থান থেকে সংলাপ আওড়ে চলেছে। প্রকৃতি অনুসারে মঞ্চের একটি চরিত...